শনিবার, মে ৩০ | ৬:২২ অপরাহ্ণ

আজ ফেনীর যুবদল নেতা নাসির হত্যার ২৩ বছর

স্টাফ রিপোর্টার : আজ ফেনী জেলা যুবদলের সাবেক যুগ্ম-আহবায়ক শরিফুল ইসলাম নাসির হত্যার ২৩ বছর । বিগত ১৯৯৭ সালে ২৯ মার্চ ফেনী শহরের ট্রাংক রোডে ছাত্রনেতা তুষার হত্যার প্রতিবাদে বের হওয়া মিছিলে তৎকালীন এমপি জয়নাল হাজারির ক্যাডার বাহিনী কর্তৃক ব্রাশ ফায়ারে খুন হন নাসির। এ সময় তৎকালীন জেলা যুবদলের আহবায়ক মনোয়ার হোসেন দুলাল ও যুবদল নেতা হারুন-উর রশিদ মজুমদার সহ অনেকেই গুলিবিদ্ধ হয়ে আহত হন। পরে জেলা যুবদলের আহবায়ক মনোয়ার হোসেন দুলাল বাদী হয়ে ফেনী থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলায় জেলা ছাত্রলীগের তৎকালীন সভাপতি আজহারুল হক আরজু, সাধারণ সম্পাদক শাহজাহান সাজু, একরামুল হক একরাম, জাহাঙ্গীর কবির আদেল, আবদুল্লাহিল মাহমুদ শিবলু সহ ১৯ জনের নাম উল্লেখ করা হয়।


নিহত নাসিরের ভাই সাংবাদিক যোবায়ের আহম্মদ জানান- “হত্যা মামলা দায়েরের পর মামলার বাদী ও ৯ জন স্বাক্ষী আদালতে স্বাক্ষ্য প্রদান করেন। এক পর্যায়ে বিগত বিএনপি সরকারের আমলে মামলাটি চট্টগ্রামে দ্রুত বিচার আদালতে প্রেরণ করা হয়। আসামীপক্ষের আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালত বিচার কাজ স্থগিত করে। ২০০৯ সালে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর ২০১০ সালে রাজনৈতিক বিবেচনায় অন্য মামলার সাথে বহুল আলোচিত এ মামলাটিও প্রত্যাহার করা হয়। প্রত্যাহারের সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে পরিবারের পক্ষ থেকে আপিল করা হয়। পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় মামলাটি রাজনৈতিক বিবেচনায় প্রত্যাহার করে নেয়”

এর ফলে হতাশ হয়ে পড়েন নাসিরের পরিবার।

উল্লেখ্য যে, ইতিমধ্যে ওই মামলার আসামীদের মধ্যে একরামুল হক একরাম ২০১৪ সালের ২০ মে প্রকাশ্য দিবালোকে দলীয় প্রতিপক্ষের হামলায় নৃশংসভাবে খুন হয়। এর আগে রতন নামের আরো এক আসামী নিজদলীয় প্রতিপক্ষের হামলায় খুন হয়। অপর আসামীদের জাহাঙ্গীর কবির আদেল ও আবদুল্লাহিল মাহমুদ শিবলুকে একরাম হত্যা মামলায় মৃত্যুদন্ডাদেশ দেয়া হয়।

এ দিকে নাসিরের মৃত্যবার্ষিকী উপলক্ষ্যে প্রতিবছরের মত এ বছরও পরিবারের পক্ষ থেকে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করার কথা ছিল কিন্তু বৈশ্বিক মহামারি করেনার জন্য তা স্থগিত করা হয় বলে নাসিরের ভাই যোবায়ের আহম্মদ “ফেনীর জমিন” কে জানান। তবে তিনি যার যার অবস্থান থেকে তাঁর মরহুম ভাই শরিফুল ইসলাম নাসিরের জন্য দোয়া করার জন্য তিনি দলীয় নেতা-কর্মীসহ সকল ফেনীবাসীর নিকট অনুরোধ জানান।

error

Enjoy this blog? Please spread the word :)